1. ctgnews16@gmail.com : ctgnewsbd : Nurul Absar Ansary
  2. banglahost.net@gmail.com : rahad :
গরমে প্রাণ জুড়াবে ম্যাংগো পুডিং - Ctg News BD
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:০৯ পূর্বাহ্ন
ঘোষনা
বিনা অনুমতিতে সার্জেন্ট সবুজ চেকপোস্ট বসানোই কাল হলো সিএনজি চালকের ওষুধ কেনার টাকা নেই তাই পেটে ছুরি ঢুকিয়ে আত্মহত্যা রিকশাচালকের ই-লাইসেন্স দেখিয়ে গাড়ি চালানোর অনুমতি দিলো বিআরটিএ পুলিশের হুইসেল-সাউন্ড গ্রেনেড শুনে পালাবে না, সেই সাহস নিয়ে দাঁড়াতে হবে- ফখরুল মাদক, কিশোর গ্যাং এবং যানজট নিরসনে সিএমপি কমিশনারের সহযোগিতা চাইলেন সুজন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ইনোভেশনের বিকল্প নেই: বিভাগীয় কমিশনার তৃতীয় লিঙ্গের কেউ চাঁদাবাজি করলে আইনি ব্যবস্থা: ডিএমপি কমিশনার ভারতীয় পণ্য বয়কটের নামে বাজার অস্থিতিশীল করতে চায় বিএনপি-কাদের বিদেশি কোনো শক্তি এই সরকারকে ক্ষমতায় রাখতে পারবে না : আমির খসরু বেশি কথা বললে সব রেকর্ড ফাঁস করে দেব: পররাষ্ট্রমন্ত্রী

গরমে প্রাণ জুড়াবে ম্যাংগো পুডিং

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ৬০০ বার পঠিত

চলছে আমের মৌসুম। এখনই সময় আম দিয়ে মজাদার সব পদ তৈরি করার। পাকা আমের বিভিন্ন ধরনের সুস্বাদু পদের মধ্যে ম্যাংগো পুডিং অন্যতম। এই ডেজার্ট দেখলে সবার জিভেই পানি চলে আসে।

এখন যেহেতু আমের সময়, তাই চাইলে খুব সহজেই হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই কিন্তু তৈরি করে নিতে পারে ম্যাংগো পুডিং। ডিম ছাড়াও এই পুডিং তৈরি করা যায়। জেনে নিন সহজ রেসিপি-

১. পাকা আম ১টি (টুকরো করে কাটা)
২. আগার আগার পাউডার ২ টেবিল চামচ (পরিবর্তে জেলেটিনও ব্যবহার করা যাবে)
৩. তরল দুধ ১/৪ ও ৩ কাপ
৪. চিনি আধা কাপ
৫. গুঁড়া দুধ আধা কাপ ও
৬. পেস্তা ও কাঠবাদাম কুচি পরিমাণমতো।

প্রথমেই আগার আগার বা জেলেটিন গুঁড়ার সঙ্গে জ্বাল দেওয়া এক কাপের ১/৪ পরিমাণ তরল দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ব্লেন্ডারে কেটে রাখা পাকা আমের টুকরো ও ৩ কাপ পরিমাণ জ্বাল দেওয়া দুধ মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

একটি প্যানে আমের মিশ্রণটি ঢেলে দিয়ে তার মধ্যে মিশিয়ে নিতে হবে আধা কাপ পরিমাণ চিনি। এরপর মিশিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ গুঁড়া দুধ। চাইলে কনডেন্সড মিল্কও ব্যবহার করতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে ম্যাংগো পুডিংয়ের।

এবার ভালো করে কয়েক মিনিট পর্যন্ত পুডিংয়ের মিশ্রণটি চুলায় হালকা আঁচে রেখে অনবরত নাড়তে হবে। যখন দেখবেন মিশ্রণটিতে বলক চলে এসেছে, তখন এর মধ্যে আগার আগার পাউডার ও দুধের মিশ্রণটুকু ঢেলে দিতে হবে।

আবারও মিশ্রণটি অনবরত নাড়তে হবে। এসময় চুলার আঁচ লো-মিডিয়ামে রাখতে হবে। এরপর বলক চলে আসলে মিশ্রণটি নামিয়ে নিতে হবে। পুডিংটি সেট করার জন্যে একটি মোল্ড বা পাত্র নিন। এরপর এই পাত্রে সামান্য ঘি ব্রাশ করে নিতে হবে।

পুডিংয়ের মিশ্রণটি গরম থাকা অবস্থাতেই মোল্ডের মধ্যে ঢেলে দিন। ঘরের তাপমাত্রাতেই পুডিং রেখে দিন দুই ঘণ্টা। এবার একটি চাকু দিয়ে পুডিংয়ের চারপাশ মোল্ড থেকে আলাদা করে নিন।

তারপর একটি ছড়ানো পাত্রের উপর উপুড় করে মোল্ড থেকে পুডিং অন্য পাত্রে তুলে নিন। এবার এর উপরে ছড়িয়ে দিন পেস্তা ও কাজু বাদাম কুচি। পছন্দের আকৃতিতে কেটে নিয়ে পরিবেশ করুন মজাদার ম্যাংগো পুডিং। ফ্রিজে রেখে এই পুডিং খেলে গরমে মিলবে প্রশান্তি।

সূত্র: ফারজানা’স রেসিপি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized BY WooHostBD