1. ctgnews16@gmail.com : ctgnewsbd : Nurul Absar Ansary
  2. banglahost.net@gmail.com : rahad :
গরমে প্রাণ জুড়াবে ম্যাংগো পুডিং - Ctg News BD
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন
ঘোষনা
কুমিল্লার দাউদ কান্দিতে মামলার বাদী কে অপহরণ ও ধষর্নের চেষ্টা গাইবান্ধা পলাশবাড়ীতে বিপুল পরিমাণ ফেন্সিডিলসহ পিকআপ চালক ও হেলপার গ্রেফতার গ্লোবাল সেলিব্রেটি হলেন প্রফেসর মোহাম্মদ ইউনুস ইসরায়েল ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে জব্দকৃত ১১৬ মিলিয়ন ডলার রাজস্ব হস্তান্তর করেছে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল হলেন চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আজিজ আহমদ ভূঞা বিচারকের আদেশ জালিয়াতির অভিযোগে পেশকার গ্রেফতার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব দাখিল ও তা প্রকাশের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট ধর্ষক রানা বৈদ্য কি আসলেই গ্রেফতার হবে? ইসরায়েলের বিজয়ের দিন শেষ গ্রামের তিক্ত জীবনের অভিজ্ঞতা

গরমে প্রাণ জুড়াবে ম্যাংগো পুডিং

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২২ জুলাই, ২০২৩
  • ৭১১ বার পঠিত

চলছে আমের মৌসুম। এখনই সময় আম দিয়ে মজাদার সব পদ তৈরি করার। পাকা আমের বিভিন্ন ধরনের সুস্বাদু পদের মধ্যে ম্যাংগো পুডিং অন্যতম। এই ডেজার্ট দেখলে সবার জিভেই পানি চলে আসে।

এখন যেহেতু আমের সময়, তাই চাইলে খুব সহজেই হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই কিন্তু তৈরি করে নিতে পারে ম্যাংগো পুডিং। ডিম ছাড়াও এই পুডিং তৈরি করা যায়। জেনে নিন সহজ রেসিপি-

১. পাকা আম ১টি (টুকরো করে কাটা)
২. আগার আগার পাউডার ২ টেবিল চামচ (পরিবর্তে জেলেটিনও ব্যবহার করা যাবে)
৩. তরল দুধ ১/৪ ও ৩ কাপ
৪. চিনি আধা কাপ
৫. গুঁড়া দুধ আধা কাপ ও
৬. পেস্তা ও কাঠবাদাম কুচি পরিমাণমতো।

প্রথমেই আগার আগার বা জেলেটিন গুঁড়ার সঙ্গে জ্বাল দেওয়া এক কাপের ১/৪ পরিমাণ তরল দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ব্লেন্ডারে কেটে রাখা পাকা আমের টুকরো ও ৩ কাপ পরিমাণ জ্বাল দেওয়া দুধ মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে।

একটি প্যানে আমের মিশ্রণটি ঢেলে দিয়ে তার মধ্যে মিশিয়ে নিতে হবে আধা কাপ পরিমাণ চিনি। এরপর মিশিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ গুঁড়া দুধ। চাইলে কনডেন্সড মিল্কও ব্যবহার করতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে ম্যাংগো পুডিংয়ের।

এবার ভালো করে কয়েক মিনিট পর্যন্ত পুডিংয়ের মিশ্রণটি চুলায় হালকা আঁচে রেখে অনবরত নাড়তে হবে। যখন দেখবেন মিশ্রণটিতে বলক চলে এসেছে, তখন এর মধ্যে আগার আগার পাউডার ও দুধের মিশ্রণটুকু ঢেলে দিতে হবে।

আবারও মিশ্রণটি অনবরত নাড়তে হবে। এসময় চুলার আঁচ লো-মিডিয়ামে রাখতে হবে। এরপর বলক চলে আসলে মিশ্রণটি নামিয়ে নিতে হবে। পুডিংটি সেট করার জন্যে একটি মোল্ড বা পাত্র নিন। এরপর এই পাত্রে সামান্য ঘি ব্রাশ করে নিতে হবে।

পুডিংয়ের মিশ্রণটি গরম থাকা অবস্থাতেই মোল্ডের মধ্যে ঢেলে দিন। ঘরের তাপমাত্রাতেই পুডিং রেখে দিন দুই ঘণ্টা। এবার একটি চাকু দিয়ে পুডিংয়ের চারপাশ মোল্ড থেকে আলাদা করে নিন।

তারপর একটি ছড়ানো পাত্রের উপর উপুড় করে মোল্ড থেকে পুডিং অন্য পাত্রে তুলে নিন। এবার এর উপরে ছড়িয়ে দিন পেস্তা ও কাজু বাদাম কুচি। পছন্দের আকৃতিতে কেটে নিয়ে পরিবেশ করুন মজাদার ম্যাংগো পুডিং। ফ্রিজে রেখে এই পুডিং খেলে গরমে মিলবে প্রশান্তি।

সূত্র: ফারজানা’স রেসিপি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized BY WooHostBD