1. ctgnews16@gmail.com : ctgnewsbd : Nurul Absar Ansary
  2. banglahost.net@gmail.com : rahad :
আগাম ঘোষণা ছাড়া মিটার ভাড়া দ্বিগুণ করলো কেজিডিসিএল - Ctg News BD
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন
ঘোষনা
পেকুয়ায় দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার, ইয়াবা উদ্ধার চট্টগ্রামে ৪ প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা ছাত্রীদের যৌন হয়রানি: ভিকারুননিসার শিক্ষক মুরাদ গ্রেপ্তার ২৫ সাইবার আইনের কয়েকটি ধারা সাংবাদিকদের বিপদে ফেলতে পারে: বিচারপতি হাসান চট্টগ্রামের হাটহাজারীতে টপসয়েল কাটায় লাখ টাকা জরিমানা সার্কাস ও চাঁদাবাজির কাজে হাতি ব্যবহার করা যাবে না সংরক্ষিত নারী আসন: বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ জন, গেজেট মঙ্গলবার আনোয়ারায় মাজারের জমি দখলের অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে বিএনপি বলল, ‘কিছু বলার নেই’ ‘তারা আমাকে জেলে পাঠাতে পারে’: জার্মান গণমাধ্যমকে প্রফেসর ইউনূস

আগাম ঘোষণা ছাড়া মিটার ভাড়া দ্বিগুণ করলো কেজিডিসিএল

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪
  • ৪২ বার পঠিত

আগাম ঘোষণা ছাড়াই প্রি-পেইড মিটার ভাড়া এক লাফে দ্বিগুণ বাড়িয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)। এতোদিন কেজিডিসিএলের আওতাধীন গ্রাহকদের মিটার প্রতি মাসিক ভাড়া ছিল ১০০ টাকা। চলতি জানুয়ারি মাস থেকে গুণতে হচ্ছে ২০০ টাকা। ঊচ্চ মূল্যস্ফীতির এ সময়ে মিটার ভাড়া বাড়ানোয় ক্ষোভ প্রকাশ করেছেন গ্রাহকেরা।

তবে কেজিডিসিএল কর্তৃপক্ষের দাবি- প্রি-পেইড মিটার ভাড়া দ্বিগুণ করার সিদ্ধান্ত তাদের নিজেদের নয়। পেট্রোবাংলার অধীনে থাকা দেশের ৬টি গ্যাস বিপণন কোম্পানির মিটার ভাড়া একই করতে মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। এই নির্দেশনা বাস্তবায়ন করতেই দেশের অন্য ৫টি গ্যাস বিপণন কোম্পানির মতো মিটার ভাড়া ২০০ টাকা নির্ধারণ করেছে কেজিডিসিএল।

নগরীতে আবাসিক গ্যাস ব্যবহারীদের প্রি-পেইড মিটার সংযোগের জন্য ২০১৪ সালে পদক্ষেপ নেয় কেজিডিসিএল। এরই ধারাবাহিকতায় ওই বছরের ৩০ ডিসেম্বর ‘ন্যাচারাল গ্যাস ইফিসিয়েন্সি প্রজেক্ট’ নামে ২২২ কোটি ৪৮ লাখ টাকায় ৬০ হাজার প্রি-পেইড মিটার সংযোজন প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

নানা জটিলতা কাটিয়ে ২০১৯ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হয়। ৬০ হাজার প্রিপেইড মিটার স্থাপনের এ প্রকল্পে সব মিলিয়ে ব্যয় হয় ১৪৯ কোটি টাকা। এর বাইরে চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে নতুন করে ১ লাখ গ্রাহককে প্রি পেইড মিটারের আওতায় আনার কাজ শুরু হয়েছে। তবে গত বৃহস্পতিবার পর্যন্ত লাগানো হয়েছে মাত্র ৯০০ মিটার।

সংশ্লিষ্টরা জানান, গত ডিসেম্বর পর্যন্ত প্রি-পেইড মিটারের জন্য একজন গ্রাহককে গ্যাস বিলের সঙ্গে মিটার ভাড়া হিসেবে মাসে ১০০ টাকা গুণতে হতো। সে হিসাবে মিটার ভাড়া বাবদ ৬০ হাজার গ্রাহকের কাছ থেকে কেজিডিসিএল পেত মোট ৬০ লাখ টাকা। এখন জানুয়ারি থেকে মিটার ভাড়া ২০০ টাকা করায় কেজিডিসিএল অতিরিক্ত আরো ৬০ লাখ টাকা পাবে।

এ বিষয়ে জানতে চাইলে কেজিডিসিএল’র নিয়ন্ত্রক সংস্থা পেট্রোবাংলার একজন কর্মকর্তা বলেন, প্রি-পেইড মিটারের ভাড়া দ্বিগুণ করার সিদ্ধান্ত কেজিডিসিএল কর্তৃপক্ষের নয়। কেজিডিসিএল কর্তৃপক্ষ মন্ত্রণালয়ের নির্দেশনাই কেবল বাস্তবায়ন করছে। এতোদিন মিটার ভাড়া ১০০ টাকা নেওয়া হলেও চলতি জানুয়ারি মাস থেকে ২০০ টাকা আদায় করা হচ্ছে।

তিনি বলেন, জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ আগে থেকেই মিটার ভাড়া ২০০ টাকা আদায় করতো। পেট্রোবাংলার একেক বিপণন কোম্পানি একেক রকম ভাড়া আদায় করায় সমস্যা হচ্ছিল। এজন্য মন্ত্রণালয় সব বিপণন কোম্পানির মিটার ভাড়া একই করার উদ্যোগ নিয়েছে। জানুয়ারি থেকে সব বিপণন কোম্পানির মিটার ভাড়া ২০০ টাকা করা হয়েছে।

পেট্রোবাংলার কর্মকর্তার এ যুক্তিকে অগ্রহণযোগ্য দাবী করেন কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এসএম নাজের হোসাইন। তিনি বলেন, গ্রাহককে না জানিয়ে ইচ্ছেমতো মিটার ভাড়া আদায় অযৌক্তিক। দাম বাড়ানোর কর্তৃত্ব বিইআরসি থেকে মন্ত্রণালয়ে নেয়ার কারণেই তারা এ কাজ করেছেন। সব বিপণন কোম্পানির মিটার ভাড়া ১০০ টাকা করেও সমন্বয় করা যেত। দাম দ্বিগুণ করতে হবে কেন?

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized BY WooHostBD